ওয়ারেন বাফেটের সেরা ১০টি উক্তি – বদলে দিতে পারে জীবন

Author:

Published:

Updated:

ওয়ারেন বাফেটের সেরা ১০ উক্তি

আধুনিক বিশ্বের সবচেয়ে সফল উদ্যোক্তা ও ব্যবসায়ীদের মধ্যে অন্যতম একজন হলেন ওয়ারেন বাফেট। অনেকে তাকে ডাকেন মিরাকল অব ওমাহা নামে। বর্তমান বিশ্বের সেরা ধনী এবং বিনিয়োগকারী হলেন ওয়ারেন

জীবনে বহুবার ব্যর্থতার সম্মুখীন হলেও, পরবর্তীতে তিনি হয়ে উঠেছিলেন বিংশ শতাব্দীর সেরা বিনিয়োগকারীদের একজন। তাই তার নাম শোনেনি এমন কাউকে খুঁজে পাওয়া সত্যিই কঠিন।

ওয়ারেন বাফেট

ওয়ারেন এডওয়ার্ড বাফেট ১৯৩০ সালের আগষ্ট মাসে নেব্রাস্কা অংগরাজ্যের ওমাহাতে জন্মগ্রহণ করেন। তাঁর বাবা হাওয়ার্ড বাফেট আর মা লিলা বাফেট।

১৯৪২ সালে বাবা কংগ্রেস নির্বাচিত হওয়ার কারণে ওয়াশিংটন ডিসিতে চলে যান। ছোট বেলা থেকেই ওয়ারেন অর্থ উপার্জন ও সংগ্রহের প্রতি আগ্রহী হয়ে উঠেন। সেই সুবাধে তিনি কিছুদিন দাদার মুদি দোকানে কাজ করেন।

এছাড়া তিনি স্কুলে থাকাকালীন সময়ে পত্রিকা, কোকাকোলা ইত্যাদি বিক্রি করে অর্থ উপার্জন করেন। খুব অল্প বয়সেই তাঁর শেয়ার বাজার এবং বিনিয়োগের উপর আগ্রহ জন্মায়। সেই ছোট্ট বেলার আগ্রহ থেকেই তাঁর আজকের সেরা বিনিয়োগকারী হয়ে উঠা।

সেরা বিনিয়োগকারী বাফেট 

বর্তমানে ওয়ারেন বার্কশায়ার হ্যাথাওয়ে কোম্পানির প্রধান নির্বাহী ও চেয়ারম্যান হিসেবে নিয়োজিত আছেন। ২০০৮ সালে বিল গেটসকে পেছনে ফেলে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তির তালিকায় প্রথম স্থানে এসে বিশ্বজুড়ে চমক লাগিয়ে দিয়েছিলেন এই মার্কিন ব্যবসায়ী।

নিজের ভুল থেকে শেখা ভালো, অন্যের ভুল থেকে শেখা আরো ভালো

টাইম ম্যাগাজিন অনুসারে, ২০১২ সালে বিশ্বের অন্যতম প্রভাবশালী ব্যক্তি ছিলেন ওয়ারেন। ২০১৮ সালে তাঁর মোট সম্পত্তির পরিমাণ দাঁড়ায় প্রায় ৯০.২ বিলিয়ন ডলারে।

অসাধারণ প্রতিভার অধিকারী বাফেটের সফল হওয়ার গল্প যেমন আমাদের অনেক কিছু শেখায়, তেমনি বিভিন্ন সময়ে বলা তার বিভিন্ন উক্তিও আমাদের লক্ষ্য পূরণে আরো উৎসাহী ও অনুপ্রাণিত করে।

ওয়ারেন বাফেটের সেরা ১০ উক্তি

ওয়ারেন এডওয়ার্ড বাফেটের ১০টি বিখ্যাত বাণী

সফলতা পেতে হলে ব্যর্থতাকে মেনে নিতে হবে। আর সেই ব্যর্থতার কারণ নির্ণয় করে তা থেকে শিক্ষা নিয়ে জীবনে সামনে এগিয়ে যেতে হবে। বাফেট এমন একজন ব্যক্তি যিনি জীবনে ব্যর্থ হয়েও হার না মেনে নিরলস কাজ করে আজ একজন সফল বিনিয়োগকারী। ওয়ারেন বাফেট এর উক্তি নিয়ে আমাদের আলোচ্য বিষয়,

১. সাফল্যের সূত্র দুইটি। ক. কখনো টাকা নষ্ট করো না, খ. কখনোই সূত্র-১ ভুলো না। 

২. জীবনের সবচেয়ে বড় ঝুঁকি হল তুমি কি করছো, সেটা সম্পর্কে স্পষ্ট ধারণা না থাকা।

৩. আমি সবসময়ই জানতাম, আমি একদিন ধনী হব। জীবনের এক মিনিটের জন্যও এ বিষয়ে সন্দেহ করিনি।

৪. যদি তুমি ১% ভাগ্যবানদের একজন হও, তবে বাকি ৯৯% এর উন্নতির কথা ভাবা তোমার দায়িত্ব।

৫. তুমি অন্যদের চেয়ে বুদ্ধিমান না হলেও চলবে, তোমাকে শুধু অন্যদের তুলনায় আরো বেশি নিয়মিত এবং ধারাবাহিক হতে হবে।

৬. তোমার সময়ের নিয়ন্ত্রণ যেন তোমার হাতেই থাকে। কিন্তু যতক্ষণ না তুমি ‘না’ বলা শিখছো,ততক্ষণ এটা সম্ভব নয়। অন্য কাউকে তোমার জীবনের পথ ঠিক করতে দিও না।

৭. নিজের ভুল থেকে শেখা ভালো, অন্যের ভুল থেকে শেখা আরো ভালো।

৮. যদি কোনোকিছু ১০ বছর ধরে করার ইচ্ছে না থাকে, তবে তা ১০ মিনিট ধরে করাও বোকামি।

৯. যদি এমন কোনো পথ বের করতে না পারো, যা তোমার ঘুমের সময়েও তোমার জন্য টাকা উপার্জন করবে, তবে তুমি মরার আগ পর্যন্ত কাজ করে যাবে।

১০. মানুষ নিজের পেছনে যে বিনিয়োগ করে সেটাই তার সবচেয়ে লাভজনক বিনিয়োগ।

একজন মানুষের মাঝে যদি আত্মবিশ্বাস, দক্ষতা আর চেষ্টা থাকে, তাহলে জীবনে সাফল্য অর্জন করা সময়ের ব্যাপার মাত্র।

তাই নিজেকে আরো আত্মবিশ্বাসী এবং দক্ষ মানুষ হিসেবে গড়ে তুলুন। কারণ আপনার অদম্য ইচ্ছাশক্তি আর চেষ্টাই পারে আপনাকে আপনার কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছে দিতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Latest posts

  • সর্দি থেকে মুক্তির উপায়, নাকের এলার্জি দূর করার উপায় | দ্রুত উপশম পেতে ঘরোয়া চিকিৎসা

    সর্দি থেকে মুক্তির উপায়, নাকের এলার্জি দূর করার উপায় | দ্রুত উপশম পেতে ঘরোয়া চিকিৎসা

    নাকের এলার্জি হচ্ছে নাকের ঝিল্লি প্রদাহের কারণে নাকের একটি সমস্যা। এটি সারা বিশ্বব্যাপী একটি স্বাস্থ্য সমস্যা। বিশ্বের মোট জনসংখ্যার প্রায় ২০ থেকে ২৫ শতাংশ নাকের এই রোগে আক্রান্ত। নাকের এলার্জি কোন মারাত্মক ক্ষতিকর রোগ না হলেও এ রোগের কারণে দৈনন্দিন জীবন প্রবাহ ব্যাহত হয়। এলার্জিজনিত সর্দি এবং হাঁচি জীবনকে অতিষ্ট করে তোলে। এই রোগে হঠাৎ…

    Read more

  • কফ, কাশি দূর করার উপায় | সঠিক চিকিৎসাই হতে পারে কাশি দূরীকরণের মাধ্যম

    কফ, কাশি দূর করার উপায় | সঠিক চিকিৎসাই হতে পারে কাশি দূরীকরণের মাধ্যম

    গলায় বুকে কফ জমে থাকা বেশ বিরক্তিকর একটি সমস্যা। ঋতু পরিবর্তনের ফলে আবহাওয়া পরিবর্তন হয়। আর আবহাওয়ার এই দ্রুত পরিবর্তন আমাদের শরীর খাপ খাওয়াতে পারে না, যার কারণে সৃষ্টি হয় ঠান্ডা জ্বর ও সর্দি-কাশির। ঠান্ডা সর্দি কাশি এগুলো আমাদের কাছে খুব পরিচিত রোগ হলেও এই ঠান্ডা সর্দি কাশি থেকে আমাদের দেহে অনেক বড় বড় অসুখ…

    Read more

  • ওজন কমানোর উপায় ডায়েট চার্ট | সুস্থ স্বাভাবিক জীবন

    ওজন কমানোর উপায় ডায়েট চার্ট | সুস্থ স্বাভাবিক জীবন

    সুস্থ স্বাভাবিক এবং রোগমুক্ত জীবন আমরা কে না চাই। আর এই সুস্থ সুন্দর জীবন যাপন করার একমাত্র উপায় হচ্ছে শারীরিক ওজন ঠিক রাখা। কেননা ওজন বেড়ে গেলে যে কোন রোগের ঝুঁকি ও বেড়ে যায়। এজন্য বাড়তি ওজন অনেকের মানসিক অসুস্থির প্রধান কারণ। তাই রোগ প্রকোপ কমাতে এবং মানসিক শান্তির উদ্দেশ্যে আমাদের সকলের উচিত শারীরিক ওজন…

    Read more