ভালবাসার মানুষ দূরে সরে গেলে

ভালবাসার মানুষ দূরে সরে গেলে কি করবেন?

ভালবাসার মানুষের সাথে সম্পর্ক ভেঙে গেলে করনীয়

 


একটি সম্পর্ক সামনে এগিয়ে নিয়ে যেতে অনেক ধৈর্যের প্রয়োজন। আপনাকে আঘাত পাবার ক্ষমতা অর্জন করতে হবে, বিশ্বাস করতে হবে এবং ঝুঁকি নিতে হবে। আপনি নিজের ভেতরের সত্ত্বাকে আপনার সঙ্গীর কাছে উন্মুক্ত করেছেন।

তাই সম্পর্কে শেষ হবার পরে, আঘাত পাওয়া অস্বাভাবিক কিছু নয়। তবে এই আঘাত কারো জন্যে কিছু দিনের হয়, কারো জন্যে মাস আর কারো জন্যে বছরের।

এই দুঃখ ভুলতে কতটা সময় আপনার লেগেছে কিংবা কতটুকু বাকী আছে এর থেকে বেশি গুরুত্বপূর্ণ নিজেকে শক্ত করার উপায় আপনি খুঁজে পেয়েছেন কি না।

বেশিরভাগ মানুষ সম্পর্ক ভেঙে যাওয়ার কারণে শারীরিক ও মানসিক দুই দিক থেকে ভেঙে পড়ে। অনেকে বিভিন্ন বাজে স্বভাবের দিকে আকৃষ্ট হয়ে যায়। কিন্তু ঘুরে দাঁড়ানোর উপযুক্ত সময় এখনি।

তাই অভিযাত্রীর আজকের লেখায় এমন অবস্থা থেকে ঘুরে দাঁড়ানোর পাঁচটি উপায় নিয়ে আলোচনা করা হবে।


সময়কে নিজের আয়ত্তে নিয়ে আসুন


মানুষ সময়ের সাথে সব দুঃখ ভুলে যায়। কিন্তু সময়কে সময়ের আশায় রেখে দিলে আপনি পিছিয়ে পড়তে থাকবেন। সময়ের আশায় না থেকে সময়কে জয় করুন, সময়কে নিজের আয়ত্তে নিয়ে আসুন। সময়কে নিজের মত করে সাজিয়ে তুলুন। নিজের ব্যস্ততাকে নিয়ে সময় সাজিয়ে তুলুন।


ক্ষমা করতে শুরু করুন


আপনার দুঃখকে জয় করতে উভয় দিক থেকে ক্ষমা করতে হবে।

প্রথমত, নিজের প্রাক্তনকে ক্ষমা করুন। তার প্রতারণা, মিথ্যাসহ সব কিছুকে ক্ষমার চোখে দেখুন। হয়ত ইনসিকিউরিটি কিংবা জেলাসি তার চলে যাওয়ার কারণ। এসব তার স্বভাবজাত গুণাবলিও হতে পারে। তাই তাকে ক্ষমা করুন।

দ্বিতীয়ত, নিজেকে ক্ষমা করুন। আমরা সবাই সম্পর্কে কোন না কোন ভুল করে থাকি যা ব্রেকআপে ভূমিকা রাখে। আর আপনি ঘটে যাওয়া কিছুকে পরিবর্তন করতে পারবেন না। তাই নিজেকে দায়ী করা থেকে দূরে থাকুন। নিজের ভুলের যাতে পুনরাবৃত্তি না ঘটে সেদিকে খেয়াল রাখুন।


লেখাটি ভিডিওতে দেখুন

 


পরিবার ও বন্ধু-বান্ধবের সাথে সময় কাটান


ব্রেকআপের পরই, নিজের ভেতরের দুখটা কোন বন্ধুর সাথে কিংবা পরিবারের আপন কারো সাথে শেয়ার করুন। সম্পর্কে আপনার স্ট্রাগেল নিয়ে তাদের সাথে কথা বলুন। এতে করে তাঁরা আপনাকে খুব ভালো সময় উপহার দিতে পারবে। এমনকি তাঁরা আপনার সাথে তাদের অভিজ্ঞতাও শেয়ার করবে যা আপনার দুঃখকে হালকা করে দিবে।


মানুষকে সাহায্য করুন


মানুষকে সাহায্য করার ভেতর একটা আত্নিক সুখ রয়েছে। আপনি যখন কোন মানুষকে সাহায্য করে উপহারসরূপ হাসি কিংবা একটা ধন্যবাদ পাবেন তখন আপনার কাজের সফলতা প্রকাশ পাবে। ব্যর্থতার এই সময়ে সফলতার এমন সুবাস আপনাকে নতুন একটি অভিজ্ঞতা দিবে। ফলে আপনি জীবনের নতুন মানে খুঁজে পাবেন।  


নিজের দিকে নজর দিন


যে গিয়েছে তাকে ফেরানোর পথ আপনার জানা নেই। কিন্তু আপনাকে ফেরানোর পথ আপনার হাতেই। নিজের ক্যারিয়ার, স্বাস্থ্যসহ সামগ্রিকভাবে আপনার নিজেকে গড়ে তুলতে সময় দিন। এতে করে আপনি একটি কাজের মধ্যে ব্যস্ত থাকবেন। অন্যদিকে, নিজের উপর বিশ্বাস অর্জন করতে সক্ষম হবেন। ফলে কষ্টটুকু লাঘব হয়ে যাবে। কারণ ব্রেকআপে শোক আপনার জীবনে শক্তি হয়ে ধরা দিয়েছে।

সবশেষে, সম্পর্কের ভাঙন সবসময়ই অনাকাঙ্ক্ষিত। কিন্তু তারপরেও পৃথিবীর সব সম্পর্ক টিকে যায় না। এই বাস্তবতা মেনে নিয়ে আপনাকে সামনে এগিয়ে যেতে হবে। শুভকামনা সবার প্রতি।


আরও লেখা পড়ুন: 

স্বামী বিবেকানন্দের ১০টি বানী | ব্যর্থতা থেকে ঘুরে দাঁড়াতে

যে পাগলামিটা আপনাকে সাফল্যের শীর্ষে পৌঁছে দেবে

এ.পি.জে. আবদুল কালামের শ্রেষ্ঠ অনুপ্রেরণামূলক বক্তব্য

জীবন নিয়ে ভাবনা কেমন আপনার? 

Share this

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *