সন্ন্যাসী গৌর গোপাল দাস প্রদত্ত জীবন সম্পর্কে অনুপ্রেরণামূলক বক্তব্য

Author:

Published:

Updated:

গৌর গোপাল দাস

সময়ের বহমান নদীতে আমাদের জীবন একটি ভেলার মত। শত অনুকূল আর প্রতিকূলতার মাঝ দিয়ে সামনে এগিয়ে যেতে হয়। কখনো কখনো নিজের ফেলে আসা সময়কে বর্তমানের কাছে হার মানাতে হয়। নতুন বছর আমাদের কাছে সেই বর্তমান সময়টি। সন্ন্যাসী গৌর গোপাল সামনে এগিয়ে যাওয়ার প্রেরণা হিসেবে শুনিয়েছেন অনুপ্রেরণামূলক বাণী।

নিজের অতীতকে পরাজিত করতে স্বভাবতই আমাদের কিছু দিক নির্দেশনার প্রয়োজন হয়। আর এই বিষয়ে দিকনির্দেশনা দিয়েছেন উপমহাদেশের প্রখ্যাত লাইফ কোচ, স্পিকার ও সন্ন্যাসী গোপাল দাস।

সন্ন্যাসী গৌর গোপাল দাসের পরিচিতি

গৌর গোপাল ভারতের আহমেদনগরে ১৯৭৩ সালের ২৪ ডিসেম্বর জন্মগ্রহণ করেন। তিনি একজন সন্ন্যাসী। তাঁর মতাদশ, প্রাচীন দর্শন এবং আধুনিকতার দৃষ্টিভঙ্গি তাঁকে সারা বিশ্বের হাজার মানুষের কাছে একজন জীবন প্রশিক্ষক বানিয়েছে।

গোপাল দাস বিভিন্ন মানুষ এবং কর্পোরেট কোম্পানির সাথে তাঁর জ্ঞান ভাগ করে নিতে বিশ্ব ভ্রমণ করছেন ২০১৫ সাল থেকে। তাঁর লিখিত বই, “Life’s Amazing Secrects” – তে তিনি জীবন সম্পর্কে বিভিন্ন বাণী তুলে ধরেছেন।

জীবন সম্পর্কে সন্ন্যাসী গোপাল দাসের দর্শনটি কেমন?

গোপাল দাস বিভিন্ন সময়ে জীবন সম্পর্কে বিভিন্ন অনুপ্রেরণামূলক বাণী তুলে ধরেছেন, যা মানুষকে তাদের জীবনের ভারসম্য ও উদ্দেশ্য খুঁজে পেতে সহায়তা করে।

চলুন জানা যাক গৌর গোপাল দাসের নিজের মুখেই বলা জীবন সম্পর্কিত বাণী-   

আমাদের জীবনে চারটি জিনিস আমরা কখনো ফিরে পাই না। এগুলো হলোঃ

১. একটা পাথর কোনো দিকে ছুড়ে মারলে তা কখনও আর ফিরে আসে না;

২. যে কথা আমরা বলে ফেলি তা আর পরিবর্তন করা সম্ভব হয় না;

৩. যে সুযোগ আমরা হারিয়ে ফেলি সেই হারিয়ে যাওয়া সুযোগ আবার ফিরে পাওয়া কঠিন হয়ে পড়ে;

৪. এবং যে সময়টা চলে যায় তা আর জীবনের মাঝে খুঁজে পাওয়া যায় না।

গৌর গোপাল দাস
ভক্তদের সামনে বক্তব্য রাখছেন গৌর গোপাল দাস

মানুষের গড় আয়ু হিসেব করে বলা যায়, একজন মানুষ ৭০ বছর পৃথিবীতে বাঁচে। ৭০ কে ১২ দিয়ে গুণ করলে ফলাফল দাঁড়ায় ৮৪০. তার মানে ৮৪০ মাস আমাদেরকে পৃথিবীতে বেঁচে থাকতে হবে।

আমাদের জীবনকে একটা বয়ামের সাথে এবং ঐ ৮৪০ মাসকে একেকটি মার্বেলের সাথে তুলনা করলে, দেখা যাবে, একটি বয়ামে ৮৪০টি মার্বেল আছে।

প্রতিবছর এই বয়াম থেকে ১২ টি মার্বেল বাইরে ফেলে দেওয়া হয়। গত বছরও ১২ টি মার্বেল এভাবেই ফেলে দেওয়া হয়েছে। সেগুলো চিরতরে হারিয়ে গেছে, আর ফিরে আসবে না।

এখন হিসেব করুন, ভিন্ন কিছু করতে; নিজ পদচিহ্ন ফেলতে; নিজেকে আলাদা করে উপস্থাপন করতে আপনার কয়টি মার্বেল বাকি আছে।

সময়কে সঠিকভাবে ব্যবহার করুন। সময় আপনাকে এর যথার্থ মূল্য দেয়ার মাধ্যমে ভালো থাকার একটি সামগ্রিক অনুভূতি দিবে।

ওয়ারেন বাফেটের জীবন বদলে দেওয়া ১০টি উক্তি | পড়তে ক্লিক করুন

নিজেকে আবিষ্কার করতে সময় দিচ্ছেন তো? 

উসাইন বোল্ট তিনটি অলিম্পিকে আটটি স্বর্ণ জিতেছেন এবং তার বর্তমান নিট মূল্য ৬০ মিলিয়ন ডলারের মত। আপনি কি জানেন, তিনি অলিম্পিকের ঐ ট্র‍্যাকগুলোতে কত সময় দৌড়িয়েছেন?

সবমিলিয়ে ২ মিনিটেরও কম।

হ্যাঁ আপনি ঠিক শুনছেন, ২ মিনিটেরও কম।

এই দুই মিনিট তাঁর জীবনের মোড় ঘুরিয়ে দিয়েছে এবং তাঁকে আজ এই অবস্থানে নিয়ে এসেছে। কিন্তু ঐ দুই মিনিটকে মূল্যবান করতে উসাইন ২০ বছরেরও বেশি সময় কঠোর অনুশীলন করেছেন। আর পেয়েছেন সফলতা

গৌর গোপাল দাস
গৌর গোপাল দাস

সময় থাকতে নিজের শরীরের যত্ন নিন। নিজের সম্পর্কগুলো যত্ন করে লালন পালনের জন্য পর্যাপ্ত সময় ব্যয়ে নিজেকে উদ্বুদ্ধ করুন। নিজের উদ্দেশ্য, নিজের প্যাশন, নিজের পেশা আবিষ্কার করতে সময়কে কাজে লাগান, যেন আপনার পেশাগত উন্নতি হয়।

একটি অর্থবহ, গভীর আত্মিক সংযোগ অন্বেষণ ও উন্নত করতে সময় দিন। এগুলোর মধ্যে কোনটিতে গত বছর কেন আটকে গিয়েছিলেন, সে কারণ সমাধানের জন্যও সময় দিন।

একটি নতুন বছর রিফ্রেশ বাটনে চাপ দেয়ার জন্য নতুন সুযোগ দেয়। নিজের জীবনের পেজকে রিফ্রেশ করুন এবং ভালো করে বাঁচুন।

কারণ মনে রাখবেন দিনের শেষে আমাদের প্রত্যকের জীবন একটা গল্প এবং নিজের গল্পটিকে একটি অনুপ্রেরণার গল্প হিসেবে তৈরী করুন। যা আপনার জীবনকে উন্নতির দিকে ধাবিত করবে আর আপনি সফল হতে সক্ষম হবেন।

আপনার জীবনের সফলতার গল্পটি আমাদের সাথে শেয়ার করুন, যেন সন্ন্যাসী গোপালের জীবন সম্পর্কিত বাণী জানার সাথে সাথে এই গল্পটিও জেনে নিতে পারেন পাঠক। সকল পাঠকের জীবনে সফলতা আসুক এই আমাদের প্রত্যাশা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Latest posts

  • সর্দি থেকে মুক্তির উপায়, নাকের এলার্জি দূর করার উপায় | দ্রুত উপশম পেতে ঘরোয়া চিকিৎসা

    সর্দি থেকে মুক্তির উপায়, নাকের এলার্জি দূর করার উপায় | দ্রুত উপশম পেতে ঘরোয়া চিকিৎসা

    নাকের এলার্জি হচ্ছে নাকের ঝিল্লি প্রদাহের কারণে নাকের একটি সমস্যা। এটি সারা বিশ্বব্যাপী একটি স্বাস্থ্য সমস্যা। বিশ্বের মোট জনসংখ্যার প্রায় ২০ থেকে ২৫ শতাংশ নাকের এই রোগে আক্রান্ত। নাকের এলার্জি কোন মারাত্মক ক্ষতিকর রোগ না হলেও এ রোগের কারণে দৈনন্দিন জীবন প্রবাহ ব্যাহত হয়। এলার্জিজনিত সর্দি এবং হাঁচি জীবনকে অতিষ্ট করে তোলে। এই রোগে হঠাৎ…

    Read more

  • কফ, কাশি দূর করার উপায় | সঠিক চিকিৎসাই হতে পারে কাশি দূরীকরণের মাধ্যম

    কফ, কাশি দূর করার উপায় | সঠিক চিকিৎসাই হতে পারে কাশি দূরীকরণের মাধ্যম

    গলায় বুকে কফ জমে থাকা বেশ বিরক্তিকর একটি সমস্যা। ঋতু পরিবর্তনের ফলে আবহাওয়া পরিবর্তন হয়। আর আবহাওয়ার এই দ্রুত পরিবর্তন আমাদের শরীর খাপ খাওয়াতে পারে না, যার কারণে সৃষ্টি হয় ঠান্ডা জ্বর ও সর্দি-কাশির। ঠান্ডা সর্দি কাশি এগুলো আমাদের কাছে খুব পরিচিত রোগ হলেও এই ঠান্ডা সর্দি কাশি থেকে আমাদের দেহে অনেক বড় বড় অসুখ…

    Read more

  • ওজন কমানোর উপায় ডায়েট চার্ট | সুস্থ স্বাভাবিক জীবন

    ওজন কমানোর উপায় ডায়েট চার্ট | সুস্থ স্বাভাবিক জীবন

    সুস্থ স্বাভাবিক এবং রোগমুক্ত জীবন আমরা কে না চাই। আর এই সুস্থ সুন্দর জীবন যাপন করার একমাত্র উপায় হচ্ছে শারীরিক ওজন ঠিক রাখা। কেননা ওজন বেড়ে গেলে যে কোন রোগের ঝুঁকি ও বেড়ে যায়। এজন্য বাড়তি ওজন অনেকের মানসিক অসুস্থির প্রধান কারণ। তাই রোগ প্রকোপ কমাতে এবং মানসিক শান্তির উদ্দেশ্যে আমাদের সকলের উচিত শারীরিক ওজন…

    Read more