দুঃসময় মোকাবেলার জন্য জ্যাক মার ১০টি উক্তি

জ্যাক মার উক্তি

কে এই জ্যাক মা?


ই-কমার্স সাম্রাজ্য আলিবাবার সহ প্রতিষ্ঠাতা এবং আলিবাবা গ্রুপের প্রধান নির্বাহী জ্যাক মা। প্রতিবছর বিশ্বের সেরা ব্যক্তিদের নিয়ে তালিকা তৈরি করে ফোর্বস ম্যাগাজিন। ফোর্বসের হিসেবে জ্যাক মা পৃথিবীর অন্যতম শীর্ষ ধনী যার সম্পদের পরিমাণ বর্তমানে ৩8 বিলিয়ন ডলার ইউএসডলার। ব্যর্থতার এক জ্বলন্ত উদাহরণ ছিলেন তিনি। খুব গরীব ঘরে জন্ম নিলেও তার স্বপ্নটা ছিল আকাশের মতো বড়। এই সম্পর্কে জ্যাক মা বলেন, নিজেকে বদলেছি, স্বপ্ন বদলাইনি। জীবনে নানান সংগ্রাম পার করে অবশেষে প্রতিষ্ঠা করলেন আলিবাবা। তিনি কখনো থেমে যাওয়ার পাত্র ছিলেন না। অসম্ভব প্রতিকুলতা পার করেই পৌঁছেছেন এই সাফল্যের শিখরে।

নিজের জীবনের অভিজ্ঞতা থেকে তিনি তরুণ প্রজন্মকে শেখাতে পছন্দ করেন। তার উক্তি এবং মোটিভেশনাল স্পিচ উদ্যোক্তাদের চলার পথ দেখিয়ে দেয়। আজ অভিযাত্রীর স্বপ্নবাজ পাঠকদের জন্য থাকছে এই মানুষটির অসাধারণ কিছু বানী। জ্যাক মার বানীগুলো জীবনে যেকোন পরিস্থিতিতে কাজে লেগে যেতে পারে আপনার।


জ্যাক মার ১০টি উক্তি


০১. যারা বলি টাকার অভাবে নিজেদের স্বপ্ন পূরণ করতে পারি না, তাদের জন্য

যদি তোমার স্বপ্ন দেখার সাহস থাকে, আর সেই স্বপ্নের জন্য যদি তুমি মরতেও রাজি থাকো, তবে জেনে রাখো, টাকার অভাবে তোমার কোন স্বপ্নই আঁটকে থাকবে না।


০২. একটা টিমে কেন ভিন্ন চিন্তার মানুষ দরকার

অতি বুদ্ধিমানদের টিমের লিডার একজন বোকা লোক হওয়া উচিৎ। একটি টিমে সবাই যদি বিজ্ঞানী হয়, তবে তাদের নেতৃত্বে একজন অবিজ্ঞানী থাকলে ভালো।  কারণ তার চিন্তা ভাবনা হবে অন্যদের চেয়ে আলাদা। তার আসল কাজ হবে বিজ্ঞানীরা যে প্রজেক্টে আছে, তারা যেন সেটা নিয়েই গবেষণা করে – তা নিশ্চিত করা।


০৩. ব্যর্থতা থেকে শিক্ষা

অতীতের সাফল্য হয়তো তোমাকে ভবিষ্যতের ব্যর্থতার দিকে নিয়ে যাবে।  কিন্তু তুমি যদি প্রতিটি ব্যর্থতা থেকে শিক্ষা নিতে পারো, তবে দিন শেষে তুমি একজন সফল মানুষই হবে।


০৪. ফোকাস ঠিক রাখা

যদি ৯টি খরগোশকে মাঠে চরতে দেখো এবং তোমার উদ্দেশ্য- তাদের মাঝে ১টি খরগোশকে ধরা।  তাহলে শুধুমাত্র ১টির ওপরই মনযোগ দাও, অন্যকোন দিকে নয়।


যারা ভিজুয়াল লার্নার তারা এই ভিডিওতে দেখতে পারেন জ্যাক মার উক্তিগুলো

 

 


০৫. সাফল্য নয়, ভুলকে শিক্ষক মনে করা

 

অন্যের সাফল্যের বদলে, অন্যের ভুল থেকে শেখার চেষ্টা করো।  বেশিরভাগ মানুষ মোটামুটি একই রকম কারণে ব্যর্থ হয়। অন্যদিকে সফল হওয়ার অনেক কারণ থাকতে পারে।


০৬. স্বপ্ন দেখা

যাত্রা যত কঠিনই হোক, প্রথম দেখা স্বপ্নটা তোমার প্রতিদিন দেখে যাওয়া উচিৎ।  এটা তোমাকে অনুপ্রেরণা দেবে, আর হতাশা থেকে বাঁচাবে।


০৭. মানুষের সম্মান অর্জন

 

সবাই তোমাকে পছন্দ করবে– এটা অসম্ভব।  কিন্তু এটা খুবই সম্ভব যে, সবাই তোমাকে সম্মান করবে।


০৮. লক্ষ্য ঠিক রাখার শক্তি

আমরা যদি একটি ভালো টিম হই, এবং লক্ষ্য সম্পর্কে আমাদের পরিস্কার ধারণা থাকে, তবে আমাদের ১ জন ওদের ১০ জনকে হারাতে পারবে।


০৯. ভিন্ন দৃষ্টিভঙ্গির প্রয়োজনীয়তা

তোমার সাথে যদি একটি বিষয়কে আলাদা আলাদা দৃষ্টিভঙ্গীতে দেখা বেশ কিছু লোক থাকে, তবে তোমার জন্য বিজয়ী হওয়া সহজ হবে।


১০. সমস্যা আর অভিযোগেই আছে সাফল্যের বীজ

সমস্যা আর অভিযোগ যেখানে যত বেশি, সেখানে সুযোগও তত বেশি।


কেমন লেগেছে জ্যাক মার উক্তি?


বিখ্যাত মানুষের আরও উক্তি পড়ুন: 

স্বামী বিবেকানন্দের ১০টি বানী

এ.পি.জে. আবদুল কালামের শ্রেষ্ঠ অনুপ্রেরণামূলক বক্তব্য

Share this

Leave a Comment