জ্যাক মার উক্তি | দুঃসময় মোকাবেলার জন্য জ্যাকের ১০টি বাণী

Author:

Published:

Updated:

জ্যাক মার উক্তি

ই-কমার্স সাম্রাজ্য, আলিবাবার সহ প্রতিষ্ঠাতা এবং আলিবাবা গ্রুপের প্রধান নির্বাহী জ্যাক মা। প্রতিবছর বিশ্বের সেরা ব্যক্তিদের নিয়ে তালিকা তৈরি করে ফোর্বস ম্যাগাজিন। ফোর্বসের হিসেবে জ্যাক মা পৃথিবীর অন্যতম শীর্ষ ধনী যার সম্পদের পরিমাণ বর্তমানে ৩8 বিলিয়ন ডলার ইউএসডলার। জ্যাক মার উক্তিই আপনাকে তাঁর সফলতার মর্ম বুঝিয়ে দিবে। ব্যর্থতার এক জ্বলন্ত উদাহরণ ছিলেন তিনি।

নিজের জীবনের অভিজ্ঞতা থেকে তিনি তরুণ প্রজন্মকে শেখাতে পছন্দ করেন। তাঁর উক্তি এবং মোটিভেশনাল স্পিচ উদ্যোক্তাদের চলার পথ দেখিয়ে দেয়। আজ অভিযাত্রীর স্বপ্নবাজ পাঠকদের জন্য থাকছে এই মানুষটির অসাধারণ কিছু বানী। জ্যাক মার বানীগুলো জীবনে যেকোন পরিস্থিতিতে কাজে লেগে যেতে পারে আপনার।

জ্যাক মা এর জীবনী

জ্যাকের প্রকৃত নাম ছিল মা ইউন, যিনি পূর্ব চীনের চচিয়াং প্রদেশের হাংচৌ শহরে জন্মগ্রহণ করেন। তাঁর জীবনের শুরুটা হয়েছিল ব্যর্থতার হাত ধরে। বিভিন্ন স্থানে চাকরির জন্য আবেদন করে ব্যর্থ হয়ে অবশেষে একটি কলেজে ইংরেজির প্রভাষক হিসেবে যুক্ত হোন। ইংরেজিতে দক্ষ হওয়ায় তিনি অনুবাদক হিসেবে কাজ করে এক সময় আমেরিকা যান, আর সেখান থেকেই শুরু হয় তাঁর সাফল্যের যাত্রা।

খুব গরীব ঘরে জন্ম নিলেও তার স্বপ্নটা ছিল আকাশের মতো বড়। এই সম্পর্কে জ্যাক মা বলেন, নিজেকে বদলেছি, স্বপ্ন বদলাইনি। জীবনে নানান সংগ্রাম পার করে অবশেষে প্রতিষ্ঠা করলেন আলিবাবা। তিনি কখনো থেমে যাওয়ার পাত্র ছিলেন না। অসম্ভব প্রতিকূলতা পার করেই পৌঁছেছেন এই সাফল্যের শিখরে।

জ্যাক তাঁর অদম্য পরিশ্রমের ফলে সফলতা অর্জন করেছেন, তাই তিনি বিভিন্ন সময় বিভিন্ন পুরষ্কার এবং সম্মাননা পেয়েছেন। তিনি প্রমাণ করে দিয়েছেন ব্যর্থতায় হতাশ না হয়ে কঠোর পরিশ্রমের মাধ্যমে সফলতার উচ্চ শিখরে পৌঁছে যাওয়া সম্ভব।

জ্যাক মার উক্তি

অনেক চড়াই উৎরাইয়ের মধ্য দিয়ে জ্যাক তাঁর দুঃসময়কে জয় করেছেন। আর অর্জন করেছেন সফলতা। তিনি তাঁর জীবনের অভিজ্ঞতা থেকে কিছু দুঃসময়ের উক্তি নিয়ে সবার মাঝে অনুপ্রেরণা জুগিয়েছেন। তাঁর উক্তি মেনে অনেকে তাদের দুঃসময়কে জয় করেছেন। খারাপ কিছু সময় মোকাবেলা করতে জেনে নিন জ্যাকের কিছু অসাধারণ উক্তি,

০১. যারা বলি টাকার অভাবে নিজেদের স্বপ্ন পূরণ করতে পারি না, তাদের জন্য

যদি তোমার স্বপ্ন দেখার সাহস থাকে, আর সেই স্বপ্নের জন্য যদি তুমি মরতেও রাজি থাকো, তবে জেনে রাখো, টাকার অভাবে তোমার কোন স্বপ্নই আঁটকে থাকবে না।


০২. একটা টিমে কেন ভিন্ন চিন্তার মানুষ দরকার

অতি বুদ্ধিমানদের টিমের লিডার একজন বোকা লোক হওয়া উচিৎ। একটি টিমে সবাই যদি বিজ্ঞানী হয়, তবে তাদের নেতৃত্বে একজন অবিজ্ঞানী থাকলে ভালো। কারণ তার চিন্তা ভাবনা হবে অন্যদের চেয়ে আলাদা। তার আসল কাজ হবে বিজ্ঞানীরা যে প্রজেক্টে আছে, তারা যেন সেটা নিয়েই গবেষণা করে – তা নিশ্চিত করা।


০৩. ব্যর্থতা থেকে শিক্ষা

অতীতের সাফল্য হয়তো তোমাকে ভবিষ্যতের ব্যর্থতার দিকে নিয়ে যাবে।  কিন্তু তুমি যদি প্রতিটি ব্যর্থতা থেকে শিক্ষা নিতে পারো, তবে দিন শেষে তুমি একজন সফল মানুষই হবে।


০৪. ফোকাস ঠিক রাখা

যদি ৯টি খরগোশকে মাঠে চরতে দেখো এবং তোমার উদ্দেশ্য- তাদের মাঝে ১টি খরগোশকে ধরা।  তাহলে শুধুমাত্র ১টির ওপরই মনযোগ দাও, অন্যকোন দিকে নয়।


০৫. সাফল্য নয়, ভুলকে শিক্ষক মনে করা

অন্যের সাফল্যের বদলে, অন্যের ভুল থেকে শেখার চেষ্টা করো।  বেশিরভাগ মানুষ মোটামুটি একই রকম কারণে ব্যর্থ হয়। অন্যদিকে সফল হওয়ার অনেক কারণ থাকতে পারে।

বিখ্যাত মানুষের আরও উক্তি পড়ুন: 

স্বামী বিবেকানন্দের ১০টি বানী

এ.পি.জে. আবদুল কালামের শ্রেষ্ঠ অনুপ্রেরণামূলক বক্তব্য

ওয়ারেন বাফেটের সেরা ১০টি উক্তি


০৬. স্বপ্ন দেখা

যাত্রা যত কঠিনই হোক, প্রথম দেখা স্বপ্নটা তোমার প্রতিদিন দেখে যাওয়া উচিৎ।  এটা তোমাকে অনুপ্রেরণা দেবে, আর হতাশা থেকে বাঁচাবে।


০৭. মানুষের সম্মান অর্জন

সবাই তোমাকে পছন্দ করবে– এটা অসম্ভব।  কিন্তু এটা খুবই সম্ভব যে, সবাই তোমাকে সম্মান করবে।


০৮. লক্ষ্য ঠিক রাখার শক্তি

আমরা যদি একটি ভালো টিম হই, এবং লক্ষ্য সম্পর্কে আমাদের পরিস্কার ধারণা থাকে, তবে আমাদের ১ জন ওদের ১০ জনকে হারাতে পারবে।


০৯. ভিন্ন দৃষ্টিভঙ্গির প্রয়োজনীয়তা

তোমার সাথে যদি একটি বিষয়কে আলাদা আলাদা দৃষ্টিভঙ্গীতে দেখা বেশ কিছু লোক থাকে, তবে তোমার জন্য বিজয়ী হওয়া সহজ হবে।


১০. সমস্যা আর অভিযোগেই আছে সাফল্যের বীজ


উপরের এই ১০ টি ই নয়, আরও আছে জ্যাক মায়ের উক্তি; যা থেকে যে কেউ নিজেকে পরিবর্তন করতে সক্ষম হতে পারেন। শুধু প্রয়োজন নিজেকে পরিবর্তন করার ইচ্ছেটা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Latest posts

  • সর্দি থেকে মুক্তির উপায়, নাকের এলার্জি দূর করার উপায় | দ্রুত উপশম পেতে ঘরোয়া চিকিৎসা

    সর্দি থেকে মুক্তির উপায়, নাকের এলার্জি দূর করার উপায় | দ্রুত উপশম পেতে ঘরোয়া চিকিৎসা

    নাকের এলার্জি হচ্ছে নাকের ঝিল্লি প্রদাহের কারণে নাকের একটি সমস্যা। এটি সারা বিশ্বব্যাপী একটি স্বাস্থ্য সমস্যা। বিশ্বের মোট জনসংখ্যার প্রায় ২০ থেকে ২৫ শতাংশ নাকের এই রোগে আক্রান্ত। নাকের এলার্জি কোন মারাত্মক ক্ষতিকর রোগ না হলেও এ রোগের কারণে দৈনন্দিন জীবন প্রবাহ ব্যাহত হয়। এলার্জিজনিত সর্দি এবং হাঁচি জীবনকে অতিষ্ট করে তোলে। এই রোগে হঠাৎ…

    Read more

  • কফ, কাশি দূর করার উপায় | সঠিক চিকিৎসাই হতে পারে কাশি দূরীকরণের মাধ্যম

    কফ, কাশি দূর করার উপায় | সঠিক চিকিৎসাই হতে পারে কাশি দূরীকরণের মাধ্যম

    গলায় বুকে কফ জমে থাকা বেশ বিরক্তিকর একটি সমস্যা। ঋতু পরিবর্তনের ফলে আবহাওয়া পরিবর্তন হয়। আর আবহাওয়ার এই দ্রুত পরিবর্তন আমাদের শরীর খাপ খাওয়াতে পারে না, যার কারণে সৃষ্টি হয় ঠান্ডা জ্বর ও সর্দি-কাশির। ঠান্ডা সর্দি কাশি এগুলো আমাদের কাছে খুব পরিচিত রোগ হলেও এই ঠান্ডা সর্দি কাশি থেকে আমাদের দেহে অনেক বড় বড় অসুখ…

    Read more

  • ওজন কমানোর উপায় ডায়েট চার্ট | সুস্থ স্বাভাবিক জীবন

    ওজন কমানোর উপায় ডায়েট চার্ট | সুস্থ স্বাভাবিক জীবন

    সুস্থ স্বাভাবিক এবং রোগমুক্ত জীবন আমরা কে না চাই। আর এই সুস্থ সুন্দর জীবন যাপন করার একমাত্র উপায় হচ্ছে শারীরিক ওজন ঠিক রাখা। কেননা ওজন বেড়ে গেলে যে কোন রোগের ঝুঁকি ও বেড়ে যায়। এজন্য বাড়তি ওজন অনেকের মানসিক অসুস্থির প্রধান কারণ। তাই রোগ প্রকোপ কমাতে এবং মানসিক শান্তির উদ্দেশ্যে আমাদের সকলের উচিত শারীরিক ওজন…

    Read more